চিলেকোঠা ওয়েবজিনে প্রকাশিত সাহিত্যকর্ম ও অন্যান্য

‘নক্ষত্রের খোঁজে ২০২৩’ পাণ্ডুলিপি প্রতিযোগিতা


‘নক্ষত্রের খোঁজে ২০২৩’ পাণ্ডুলিপি প্রতিযোগিতা

প্রিয় লেখক শুভেচ্ছা নেবেন। গত বছরের ধারাবাহিকতায় এ বছরও আমরা ‘নক্ষত্রের খোঁজে’ পাণ্ডুলিপি প্রতিযোগিতা আয়োজন করছি। আমরা মানসম্পন্ন এবং ব্যতিক্রমী পাণ্ডুলিপিতে আগ্রহী। শুধুমাত্র শখের বশে সাহিত্যচর্চা করে থাকলে পাণ্ডুলিপি পাঠানোর প্রয়োজন নেই। আমাদের উদ্দেশ্য, বিশ্বমানের দায়িত্বশীল সাহিত্যিক আবিষ্কার করা। সমাজকে প্রভাবিত করতে পারে এমন সাহিত্যিক আমরা চাই। তাই সাহিত্য-সমাজ-জগতের প্রতি দায়িত্বশীলতা থাকলেই কেবল এ প্রতিযোগিতায় অংশগ্রহণের অনুরোধ থাকলো।


প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী:

১. ‘নক্ষত্রের খোঁজে ২০২২’  প্রতিযোগিতায় বিজয়ী লেখকরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না।
২. বাংলাদেশের যেকোনো বয়সের নাগরিক এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবেন।
৩. কবিতা ও অনুবাদকর্ম ছাড়া সব জনরার অপ্রকাশিত সাহিত্যকর্ম পাঠানো যাবে। পাণ্ডুলিপির শব্দ সংখ্যা হতে হবে সর্বনিম্ন ২৫,০০০ (পঁচিশ হাজার)। কেউ চাইলে একাধিক জনরার পাণ্ডুলিপির জন্য প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে আলাদা আলাদা ই-মেইল থেকে আবেদন করতে হবে।
৪  আপনার পাণ্ডুলিপিটি প্রেম-বিচ্ছেদ ইত্যাদি এভারেজ থিম নির্ভর হলে এবং আপনার নিয়মিত সমসাময়িক সাহিত্যের পাঠাভ্যাস না থাকলে প্রতিযোগিতায় অংশ না নেয়ার জন্য বিনীত অনুরোধ থাকলো।
৫. অন্য কোনো প্রকাশনী থেকে আপনার পাণ্ডুলিপি বই আকারে প্রকাশের কথা চূড়ান্ত হয়ে থাকলে সে পাণ্ডুলিপি নিয়ে আমাদের এ প্রতিযোগিতায় অংশ না নেয়ার অনুরোধ থাকলো।
৬. প্রতিযোগিতায় অংশ নিতে হলে নিচের ফর্মটি মনোযোগ দিয়ে পূরণ করতে হবে। এক ই-মেইল থেকে একবারই পূরণ করা যাবে বলে সতর্কতার সাথে পূরণের অনুরোধ রইল। প্রয়োজনে ফর্ম পূরণের আগে আপনার উত্তরগুলো ওয়ার্ডফাইলে গুছিয়ে লিখে রাখুন। নিচের রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করা ছাড়া আর কোনোভাবে এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ নেই।
৭. এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সর্বশেষ তারিখ- ৩১ মে ২০২৩
৮. ফর্মে পাণ্ডুলিপির অংশ বিশেষ আপলোডের অপশন রয়েছে। প্রাথমিকভাবে সম্পূর্ণ পাণ্ডুলিপি পাঠানোর প্রয়োজন নেই। জমা পড়া ফর্ম যাচাই-বাছাইয়ের পর যেসব পাণ্ডুলিপি যোগ্য মনে হবে ১ম ধাপে সেসব পাণ্ডুলিপির নাম ও লেখকের নামের তালিকা প্রকাশ করে তাদের কাছে সম্পূর্ণ পাণ্ডুলিপি চাওয়া হবে।
৯. ২য় ধাপে নির্বাচিত পাণ্ডুলিপিগুলোর মধ্যে যাচাই-বাছাই করে আরেকটি তালিকা প্রকাশ করা হবে। 
১০. ৩য় ধাপে চূড়ান্তভাবে ‘অমর একুশে বইমেলা ২০২৪’-এ প্রকাশের জন্য পাণ্ডুলিপি ও লেখকের তালিকা প্রকাশ করা হবে।
১১. চূড়ান্তভাবে নির্বাচিত পাণ্ডুলিপির লেখকদেরকে বাংলাদেশের কিছু মেধাবী সাহিত্যিক ও চিলেকোঠার সম্পাদনা পরিষদের সামনে নিজেদের পাণ্ডুলিপিকে ডিফেন্ড করতে হবে প্রকাশনীতে এসে। যার সাহিত্য বিষয়ক আলাপ ও পাণ্ডুলিপির ব্যাখ্যা  বিচারকদের সবচেয়ে বেশি পছন্দ হবে তিনিই হবেন চিলেকোঠার ২০২৩ সালের নক্ষত্র!
১২. চিলেকোঠা সব লেখকের সাথে সমান আচরণ করে। লেখালিখির জগতে নবীন-প্রবীণ বা কোনোরূপ বিভাজনের নীতি চিলেকোঠা মানে না। তাই প্রতিযোগিতায় বিজয়ী লেখকরা চিলেকোঠার অন্যান্য লেখকদের চেয়ে বেশি খাতির, মনোযোগ, সুবিধা পাবেন না। যতটুকু প্রাপ্য ঠিক ততটুকুই পাবেন। প্রতিযোগিতায় অংশগ্রহণের আগে এ বিষয়টি মাথায় রাখার অনুরোধ করা হলো।
১৩. আমাদের অফিসিয়াল ঘোষণাগুলো আমাদের ফেসবুক পেইজে দেয়া হয়। ব্যক্তিগতভাবে কাউকে প্রয়োজন ছাড়া কোনো ঘোষণা বা তথ্য জানানো হবে না। এ কারণে নিয়মিত আমাদের ফেসবুক পেইজে চোখ রাখার অনুরোধ থাকলো।

বই প্রকাশ ও পুরস্কার:

* চূড়ান্তভাবে নির্বাচিত একাধিক পাণ্ডুলিপি প্রকাশনী নিজ খরচে ‘অমর একুশে বইমেলা ২০২৪’-উপলক্ষে প্রকাশ করবে
* লেখকের রয়্যালটি প্রদানের বিষয়ে লিখিত চুক্তি করা হবে
* সার্বিকভাবে শ্রেষ্ঠ পাণ্ডুলিপির জন্য পুরস্কার হিসেবে থাকছে- ৩০,০০০/- টাকা
* ‘নক্ষত্রের খোঁজে ২০২৩’ পাণ্ডুলিপি প্রতিযোগিতায় নির্বাচিত সকল লেখকই প্রকাশনীর পক্ষ থেকে পাবেন ক্রেস্ট ও সনদ
* প্রকাশনীর পক্ষ থেকে অফলাইন/অনলাইনে নির্বাচিত পাণ্ডুলিপি নিয়ে সাধ্যমত প্রচারণা চালানো হবে
  
প্রিয় লেখক, সবশেষে আপনার জন্য শুভকামনা। কোনো প্রশ্ন থাকলে বা বাড়তি কোনো তথ্য প্রয়োজন হলে আমাদের হোয়াটসএপ নাম্বার- +880 1859-773499 নাম্বারে মেসেজ করতে পারবেন। কিন্তু উক্ত নাম্বারে কল না করার অনুরোধ থাকলো।  বা বিস্তারিত জানতে আমাদেরকে মেইলও করতে পারেন এ ঠিকানায়-  chilekothasahitto@gmail.com। এছাড়া, আমাদের কার্যক্রম বিষয়ে ধারণা পেতে  চিলেকোঠার ফেইসবুক পেইজ (চিলেকোঠা পাবলিকেশন | Dhaka | Facebook) ভিজিট করতে পারেন।

মন্তব্যসমূহ

দেশসেরা বুকশপ থেকে কিনুন চিলেকোঠার বই

চিলেকোঠা বেস্ট সেলার বইসমূহ

‘নক্ষত্রের খোঁজে’ প্রতিযোগিতা ২০২২ এর নির্বাচিত বই