চিলেকোঠা ওয়েবজিনে প্রকাশিত সাহিত্যকর্ম ও অন্যান্য

একজন লেখকের জানা উচিত অতীতে কী লেখা হয়েছে

 


উপন্যাস একটা আলাদা জগত তৈরি করে আমাদের সামনে। যে জগতে ঘুরে আমরা দেখে ফেলি জীবনের নানা রূপ। কিন্তু একটা উপন্যাস তৈরির পেছনের গল্পটা কেমন? কতটা শ্রম, মেধা ও অধ্যবসায় উপন্যাসের পেছনে লেখক দেন?

এসব বিষয় নিয়ে চিলেকোঠার আয়োজনে ভাবনার সাতকাহন অনুষ্ঠানের ২য় পর্বে আখতার মাহমুদ আলাপ করেছেন কথাসাহিত্যিক এনামুল রেজার সাথে। তাদের আলাপে উঠে এসেছে সমকালের সাহিত্য ভাবনা এবং আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত এনামুল রেজার উপন্যাস ‘চায়ের কাপে সাঁতার’ তৈরির নানান দিক নিয়ে। যারা বাংলাদেশের সাহিত্যে ভিন্ন ধর্মী উপন্যাস ও ন্যারেটিভ নিয়ে আগ্রহী তাদের জন্য এ দীর্ঘ আলাপটা নানান দিক দিয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলেই আমাদের বিশ্বাস।

বাংলাদেশে সাহিত্য ও বই নিয়ে সিরিয়াস আলাপ খুব কম হয়। এ দিকটা বিবেচনায় নিয়েই ভাবনার সাতকাহন অনুষ্ঠানের আরম্ভ। এ অনুষ্ঠানে মূলত তাদের আলাপই তুলে আনা হবে, যারা চিন্তা করতে পারেন এবং চিন্তা ও কল্পনার মিশেলে যারা গড়তে চান সুন্দর একটা পৃথিবী।

 বিঃদ্রঃ কারিগরী সমস্যার কারণে সামান্য কিছু জায়গায় সাউন্ডের একটু সমস্যা হয়েছে। তবে আমরা সাবটাইটেল যুক্ত করেছি, আশা করা যায় বুঝতে সমস্যা হবে না। তবু আমরা ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে এদিকটা আমরা শুধরে নেব ইনশা আল্লাহ।


সম্পূর্ণ আলোচনাটি দেখুন আমাদের ইউটিউব চ্যানেলে- 

 


মন্তব্যসমূহ

দেশসেরা বুকশপ থেকে কিনুন চিলেকোঠার বই

চিলেকোঠা বেস্ট সেলার বইসমূহ

‘নক্ষত্রের খোঁজে’ প্রতিযোগিতা ২০২২ এর নির্বাচিত বই