চিলেকোঠা ওয়েবজিনে প্রকাশিত সাহিত্যকর্ম ও অন্যান্য

‘সেরা থ্রিলারের খোঁজে’ বইকথা-চিলেকোঠা পাণ্ডুলিপি প্রতিযোগিতা ২০২৪

 


সেরা থ্রিলারের খোঁজে’ বইকথা-চিলেকোঠা পাণ্ডুলিপি প্রতিযোগিতা ২০২৪

 

প্রিয় লেখক শুভেচ্ছা নেবেন। বইকথা এক্সপ্রেস ও চিলেকোঠা পাবলিকেশনের যৌথ উদ্যোগে থ্রিলারের পাণ্ডুলিপি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বাংলাদেশি যে কোনো লেখক/অনুবাদক এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। দুটো ক্যাটাগরীতে পাণ্ডুলিপি পাঠানো যাবে-

* মৌলিক থ্রিলার 

* অনুবাদ থ্রিলার

 প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী:

 ১. চিলেকোঠা ও বইকথা এক্সপ্রেসের পরিচালনার সাথে সম্পৃক্ত কেউ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না

 ২. থ্রিলার বলতে অ্যাডভেঞ্চার, হিস্ট্রিক্যাল থ্রিলার, ফ্যান্টাসি থ্রিলার, মেডিক্যাল থ্রিলার, সাইকোলজিক্যাল থ্রিলার, গোয়েন্দা থ্রিলার, হরর থ্রিলার এসবও বোঝাবে (তবে কোনো থ্রিলার গল্পগ্রন্থ পাঠানো যাবে না)

 ৩. থ্রিলার-অনুবাদের পাণ্ডুলিপিতে শব্দসংখ্যা ৩০,০০০ (ত্রিশ হাজার) এর উপরে হলে ভালো হয়।

 ৪. যেকোনো দেশের/ভাষার অনূদিত থ্রিলার পাঠানো যাবে। অনুবাদের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ইতোমধ্যে একই বইয়ের অনুবাদ বাজারে বহাল আছে কিনা। যদি থাকে, সেক্ষেত্রে সেই বই অনুবাদ করা যাবে না। এছাড়া, যদি বর্তমানের কোনো বিখ্যাত বই অনুবাদ করে থাকেন সেক্ষেত্রে অনুবাদক নিজ দায়িত্বে মূল লেখকের অনুমতি গ্রহণ করবেন। কেননা চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার আগে প্রকাশনী কর্তৃক কোনো অনুবাদের অনুমতি আনা সম্ভব নয়। আর চিরায়ত কোনো থ্রিলার, যার জন্য অনুমতির প্রয়োজন নেই কিন্তু বাংলায় অনূদিত হয়নি এমন বই অনুবাদ করা যাবে।

 ৫. একজন কেবলমাত্র একটি মৌলিক থ্রিলার ও একটি অনুবাদের পাণ্ডুলিপি পাঠাতে পারবেন।

 ৬. প্রাথমিকভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সম্পূর্ণ পাণ্ডুলিপি পাঠানোর প্রয়োজন নেই। লেখক পরিচিতি, পাণ্ডুলিপির সারাংশ এবং দুইটি অধ্যায়ের পিডিএফ মেইলে পাঠালেই চলবে। এতে করে যাদের পাণ্ডুলিপি সমাপ্ত হয়নি তারা পাণ্ডুলিপি শেষ করার সুযোগ পাবেন।

 ৭. অন্য কোনো প্রকাশনী থেকে আপনার পাণ্ডুলিপি বই আকারে প্রকাশের কথা চূড়ান্ত হয়ে থাকলে সেই পাণ্ডুলিপি নিয়ে এই প্রতিযোগিতায় অংশ না নেওয়ার অনুরোধ থাকলো।

 ৮. জমা পড়া পাণ্ডুলিপির মধ্যে যেসব পাণ্ডুলিপিকে যোগ্য মনে হবে ১ম ধাপে সেসব পাণ্ডুলিপির নাম ও লেখকের নামের তালিকা প্রকাশ করে তাদের কাছে সম্পূর্ণ পাণ্ডুলিপি চাওয়া হবে। এ ধাপেও যদি কেউ পাণ্ডুলিপি সমাপ্ত করতে না পারেন তাহলেও অসুবিধা নেই। যতটুকু সমাপ্ত করেছেন ততটুকুই পাঠাতে হবে। ২য় ধাপে নির্বাচিত পাণ্ডুলিপিগুলোর মধ্যে যাচাই-বাছাই করে আরেকটি তালিকা প্রকাশ করা হবে। এই তালিকায় নির্বাচিতরা অবশ্যই পূর্ণাঙ্গ পাণ্ডুলিপি পাঠাবেন। ৩য় ধাপে চূড়ান্তভাবে ‘অমর একুশে বইমেলা ২০২৫’-এ প্রকাশের জন্য পাণ্ডুলিপি ও লেখকের নাম প্রকাশ করা হবে।

 ৯. পাণ্ডুলিপি যাচাই-বাছাই বইকথা এক্সপ্রেস ও চিলেকোঠা পাবলিকেশনের যৌথ উদ্যোগে হবে।

 ১০. পাণ্ডুলিপি পাঠানোর ক্ষেত্রে খেয়াল রাখবেন, অবশ্যই টাইপ করা পাণ্ডুলিপি পাঠাতে হবে, হাতে লেখা পাণ্ডুলিপি গ্রহণযোগ্য নয়।

 ১১. পাণ্ডুলিপি পাঠানোর ক্ষেত্রে বানান ও ভাষার প্রতি যত্নবান হওয়ার অনুরোধ থাকলো তবে, সাহিত্যমান আছে এমন পাণ্ডুলিপিই অগ্রাধিকার পাবে

 ১২. এই প্রতিযোগিতায় কারো সাথেই কোনোরূপ ব্যক্তিগত যোগাযোগের প্রয়োজন নেই। প্রয়োজনীয় তথ্যের জন্য চিলেকোঠার হোয়াটসঅ্যাপ নাম্বারে যোগাযোগ করুন- +8801859773499 (কিন্তু উক্ত নাম্বারে কল না করার অনুরোধ থাকলো)

 ১৩. অবশ্যই ৩১ মে ২০২৪ তারিখের মধ্যে পাণ্ডুলিপি পাঠাতে হবে এই মেইলে- chilekothasahitto@gmail.comউল্লেখ্য, পাণ্ডুলিপি পাঠানোর সময় বিষয়ের ঘরে এই প্রতিযোগিতার নাম লিখতে হবে এবং অবশ্যই নিজের সংক্ষিপ্ত পরিচয় ও পাণ্ডুলিপির সারাংশ দিতে ভুলবেন না।

 ১৪. বই প্রকাশ ও প্রাপ্তি: 

* চূড়ান্তভাবে নির্বাচিত পাণ্ডুলিপি চিলেকোঠা থেকে ‘অমর একুশে বইমেলা ২০২৫’-উপলক্ষে প্রকাশিত হবে

* লেখকের রয়্যালটি প্রদানের বিষয়ে লিখিত চুক্তি করা হবে

* নির্বাচিত লেখক ও অনুবাদক পাবেন প্রকাশনীর পক্ষ থেকে পাবেন ক্রেস্ট, সনদএছাড়াও লেখকের জন্য থাকবে নানান উপহার।

* প্রকাশনী ও বইকথা এক্সপ্রেসের পক্ষ থেকে অফলাইন/অনলাইনে নির্বাচিত পাণ্ডুলিপি নিয়ে সাধ্যমত প্রচারণা চালানো হবে

মন্তব্যসমূহ

দেশসেরা বুকশপ থেকে কিনুন চিলেকোঠার বই

চিলেকোঠা বেস্ট সেলার বইসমূহ

‘নক্ষত্রের খোঁজে’ প্রতিযোগিতা ২০২২ এর নির্বাচিত বই